আজ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মে, ২০২৪ ইং

সীমাহীন দুর্ভোগে বানভাসিরা

কুড়িগ্রাম প্রতিনিধি : বন্যার পানি কমতে শুরু করছে। তবে এখনো পানিবন্দি নিম্নাঞ্চলের বাসিন্দারা। ফলে চরম দুর্ভোগ পোহাচ্ছেন বানভাসিরা। পানিবন্দি মানুষের মাঝে দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও খাদ্যের সংকট। মানুষের মাঝে সৃষ্টি হয়েছে হাহাকার, অনেকে এখনো ফিরতে পাচ্ছেন না নিজ বাড়িতে। রয়েছেন নিরাপদ আশ্রয়ের খোঁজে। তিস্তা ও ব্রহ্মপুত্রে মাঝে এই উপজেলাটি পড়ায় দু’নদীর পানির তোড়ে চরম বিপদে পড়েছে এই অঞ্চলের মানুষ।

জানা গেছে, হঠাৎ করে আকস্মিক এই বন্যায় ব্রহ্মপুত্রের তীরবর্তী কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলায় নদীর উপকূলবর্তী বাসন্তী গ্রাম, মাঝিপাড়া, তেলিপাড়া, টোনগ্রাম, সোনারীপাড়া, ব্যাংমারা, গুরেতীপাড়া, চরপাত্রখাতা, মাছাবান্দা, পুটিমারী, রাজারভিটা, নয়াবস, দক্ষিণ ওয়ারী, সরদার পাড়া, খেরুয়ারচর, খেদাইমারী, উত্তর খাউরিয়া, শাখাহাতি, মনতোলা, বিশারপাড়া, গাজিরপাড়া, কড়াইবড়িশাল, খোদ্দ বাঁশপাতারী, ছালীপাড়া, নালিতাখাতাসহ প্রায় শতাধিক গ্রামের হাজার হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়ায় অসহায়ত্বে কাটছে তাদের জীবন।

এসব এলাকায় এখনো কোন বাড়িতে হাঁটু পানি কোন বাড়িতে কমোর পানি। তবে বানভাসি মানুষেরা হাঁস-মুরগি, গরু-ছাগল নিয়ে পড়েছে বিপাকে। নলকুপ, গোচারণভূমি পানিতে প্লাবিত হওয়ায় গোখাদ্য ও বিশুদ্ধ পানির সঙ্গে দেখা দিয়েছে তীব্র খাদ্য সঙ্কট। হাঁড়িতে চাল থাকলেও শুকনো জায়গার অভাবে শুকনা খাবার খেয়ে রয়েছেন অনেক পরিবার বলে জানা গেছে।

আবার অনেকের হাতে কাজের সাথে ঘরে খাবার না থাকায় পরিবার পরিজন নিয়ে পড়েছেন বিপাকে। এদিকে রোদ বৃষ্টি আর বন্যার পানিতে কয়েক হাজার হেক্টর ফসলি জমি, রোপা আমন বীজতলা নষ্ট হয়েও যাচ্ছে। ফলে কৃষকরা হতাশাগ্রস্ত হয়ে পড়েছে।

পানিবন্দি মানুষের সাথে কথা বলে জানা গেছে, কয়েকদিন থেকে পানিবন্দি অবস্থায় থাকলেও বেশির ভাগ মানুষের মাঝে এখন পর্যন্ত সরকারি কিংবা বে-সরকারিভাবে কোন সাহায্য জোটেনি তাদের ভাগ্যে। এদিকে গ্রাম অঞ্চলের রাস্তাঘাট ডুবে থাকায় এ অঞ্চলের মানুষজনের যাতায়াতে চরম দুর্ভোগ পোহাচ্ছেন। এদিকে পাউবো সূত্রে জানা গেছে, পানি কমলেও ব্রহ্মপুত্রের পানি বর্তমানে বিপদ সীমার ১৭ সেঃ মিঃ উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহবুবুর রহমান জানান, ইতি মধ্যে ৪৮৫ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে এবং ৬টি ইউনিয়নে ২৫ টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়াও ত্রাণ বিতরণ চলমান থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...